মুক্তির মিছিল,  ঢাকা, বুধবার, ১৭ মে ২০২৩ : ‘ডেনিম উদ্ভাবনে এগিয়ে চলা’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে ঢাকায় দুই দিনব্যাপী বাংলাদেশ ডেনিম এক্সপো গতকাল মঙ্গলবার শুরু হয়েছে। আন্তর্জাতিক এই প্রদর্শনীতে দেশ-বিদেশের ডেনিম কাপড় উৎপাদন, সরঞ্জাম, রাসায়নিক ও প্রযুক্তি পণ্যের ৯০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

রাজধানীর পূর্বাচলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এই ডেনিম প্রদর্শনীর আয়োজক বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ। আয়োজকেরা জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে সাত হাজারের বেশি দর্শনার্থী প্রদর্শনীতে অংশ নিতে নিবন্ধন করেছেন।

গতকাল সকালে প্রদর্শনীর উদ্বোধনের পরই ক্রেতা-দর্শনার্থীরা ভিড় করতে থাকেন। তাঁরা ঘুরে ঘুরে বিভিন্ন স্টলের পণ্য দেখেন। প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ব্যবসায়িক আলোচনা করেন।

এবারের প্রদর্শনীতে অংশ নিয়েছে ভিয়েতনামের এক্সডিডি টেক্সটাইল। প্রতিষ্ঠানটি বাংলাদেশে বছরে সাত লাখ গজ ডেনিম কাপড় সরবরাহ করে।

এক্সডিডি টেক্সটাইলের বিক্রয় ব্যবস্থাপক ব্র্যান্ট টং বলেন, ‘বাংলাদেশ আমাদের জন্য বড় বাজার।’ চাহিদা বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশে তাদের ডেনিম কাপড়ের বিক্রিতে প্রবৃদ্ধি ৩০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত হয়েছে। তবে বিশ্বজুড়ে উচ্চ মূল্যস্ফীতির কারণে ব্যবসা কিছুটা শ্লথ। তবে তাঁর প্রত্যাশা, ছয় মাস পর পোশাকের বড় গন্তব্য দেশগুলোতে ব্যবসা ঘুরে দাঁড়াবে।

বিশ্বখ্যাত মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান ইতালির টনেলো প্রদর্শনীতে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানটি মূলত ওয়াশিং ও ডাইং মেশিন সরবরাহ করে। টনেলোর ব্যবস্থাপনা পরিচালক এলিস টনেলো বলেন, বাংলাদেশের ডেনিম মিলগুলো পানির ব্যবহার কমিয়েছে।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা মোস্তাফিজ উদ্দিন বলেন, ‘বাংলাদেশ ডেনিম এক্সপো সারা বিশ্বের ডেনিম স্টেকহোল্ডারদের একই ছাদের নিচে একত্রিত করেছে। এই আয়োজনের অন্যতম লক্ষ্য হচ্ছে ডেনিম শিল্পের গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনা ও টেকসই ডেনিম শিল্প গড়ে তোলায় করণীয় সম্পর্কে তুলে ধরা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here