শুক্রবার (১৮ মার্চ) সেঞ্চুরিয়ানে প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ের মধ্য দিয়ে নতুন ইতিহাস রচিত হলো। প্রথমবারের মতো প্রোটিয়াদের তাদেরই মাটিতে হারালো টাইগাররা।

এর আগে তিন ফরম্যাটে খেলা ১৯ ম্যাচের একটিতেও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ দল। এবার সেই আক্ষেপে প্রলেপ পড়লো। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করে স্কোরবোর্ডে ৩১৩ রান জমা করে ৩৮ রানের জয়। ম্যাচ শেষে সাকিব আল হাসান মনে করছেন, প্রতিপক্ষের কৌশল বদলাতে বাধ্য করাতেই এতো রান উঠেছে স্কোরবোর্ডে, এতেই পাওয়া গেছে জয়।

ম্যাচ সেরার পুরস্কার হাতে অলরাউন্ডার সাকিব বলেন, ‘আমি ভাবছিলাম দ্রুত রান করা উচিত। তা না হলে আমরা ২৬০-২৭০ রানের বেশি করতে পারতাম না। আমরা যে ছন্দটা পাই ৩০ ওভারের সময়, ওটাই ম্যাচের চেহারা পাল্টে দিয়েছে। আমরা জানতাম যে ডেথ ওভারে রাবাদা তিন-চার ওভার বোলিং করবে। চেষ্টা করেছিলাম যেন তারা রাবাদাকে আগে বোলিং করাতে বাধ্য হয়। সে জন্যই আমাদের ঝুঁকি নিতে হয়েছে। এটাই আমরা করতে সক্ষম হয়েছি।’

ঐতিহাসিক এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল লাল-সবুজের দল। এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে ১৯ম্যাচ খেলেও কোনো জয় পায়নি টাইগাররা। ২০তম ম্যাচে এসে অধরা সাফল্যের দেখা পেল তামিম-সাকিবরা।

টস হেরে প্রথমে ব্যাট করে লিটন দাস, সাকিব আল হাসান ও ইয়াসির আলীর হাফসেঞ্চুরিতে ৫০ ওভারে ৭ উইকেটে ৩১৪ রান করে বাংলাদেশ। জবাবে প্রোটিয়াদের ইনিংস ২৭৬ রানে গুটিয়ে যায়।

এই জয়ের সুবাদে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে ১৬ ম্যাচে ১১ জয় ও ৫ হারে ১১০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশ। আর ১১ ম্যাচে ৩ জয়, ৬ হার ও ২টি পরিত্যক্ত ম্যাচের কারণে ৩৯ পয়েন্ট নিয়ে দশম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here