বিলটির নাম ‘উটাহ সোশ্যাল মিডিয়া রেগুলেশন অ্যাক্ট’। এতে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে উটাহবাসীর বয়স যাচাই করতে হবে। ব্যবহারকারী শিশু হলে মা, বাবা বা অভিভাবকের অনুমতি নিতে হবে।

বিলটিতে আরও বলা হয়েছে, অপ্রাপ্তবয়স্কদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন দেওয়া যাবে না। এমন নিয়ম করতে হবে, যাতে ১৮ বছরের কম বয়সী কেউ রাত সাড়ে ১০টা থেকে সকাল সাড়ে ৬টার মধ্যবর্তী সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে না পারে। অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের অ্যাকাউন্টে যাতে অভিভাবকেরা অনায়াসে প্রবেশ করতে পারেন, সেই ব্যবস্থাও রাখতে হবে।

উটাহের রিপাবলিকান সিনেটর মিখায়েল ম্যাককেল বিলটি উত্থাপন করেছিলেন। পরে রিপাবলিকান গভর্নর স্পেনসার কক্স এতে সই করেছেন। ২০২৪ সালের ১ মার্চ থেকে অঙ্গরাজ্যটিতে এ বিল কার্যকর হবে।

আইনপ্রণেতা ম্যাককেল এক বিবৃতিতে বলেছেন, ‘এ আইন আমাদের শিশুদের অনলাইনে সুরক্ষা দেবে। একজন আইনপ্রণেতা ও একজন অভিভাবক হিসেবে আমি মনে করি, সামাজিক যোগাযোগমাধ্যম থেকে পাওয়া নেতিবাচকতা এবং জীবনহানির ঝুঁকি থেকে এ আইন শিশুদের রক্ষা করতে সক্ষম হবে।’

উটাহ যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য, যেখানে সামাজিক যোগাযোগমাধ্যমে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে এমন নিয়ম করা হলো। কানেকটিকাট এবং ওহাইও অঙ্গরাজ্যেও ১৬ বছরের কম বয়সীদের সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকাউন্ট খুলতে অভিভাবকের অনুমতির বিষয়টি উল্লেখ করে আইন পাসের চেষ্টা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here