করোনার সংক্রমণ কমে আসায় চলতি মাসের মাঝামাঝি মাধ্যমিক স্তরের শ্রেণিকক্ষে পাঠদান পুরোদমে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এটি হলে দীর্ঘ দুই বছর পর আবারও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পুরোদমে শিক্ষাকার্যক্রম শুরু হবে। গতকাল শুক্রবার ইন্ডিয়ান হাইকমিশন আয়োজিত ‘স্টাডি ইন ইন্ডিয়া’ এডুকেশন ফেয়ার অনুষ্ঠানে এ কথা জানান।

রাজধানীর শুলশানের রেনেসাঁ হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা আশা করছি এই মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু করতে পারব। আমরা তো ধারাবাহিক মূল্যায়নে যাচ্ছি। শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দরকার হলে দেব। ’

দীপু মনি আরো বলেন, ব্লেন্ডেড লার্নিং বিষয়ে আমরা ন্যাশনাল পলিসি করছি। এ মাসের ২৬ তারিখে প্রধানমন্ত্রীর হাতে দেব। তারপর কিভাবে বাস্তবায়ন করা যায় তা করা হবে। সংক্ষিপ্ত সিলেবাসে মেডিক্যালে ভর্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, সিলেবাস পুনর্বিন্যাস করে মেডিক্যালের ভর্তি পরীক্ষাটা হওয়া উচিত। এ বিষয়ে বিএমডিসির সঙ্গে কথা বলেছি, আবারও বলব।

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও তখন স্বল্প পরিসরে শিক্ষা কার্যক্রম চলছিল। এর মধ্যে আবারও নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার, যা ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল।

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ২২ ফেব্রুয়ারি খুলে দেওয়া হলেও এখনো সব শ্রেণির ক্লাস প্রতিদিন হচ্ছে না। সপ্তাহের নির্ধারিত দিনে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের সশরীর ক্লাস হচ্ছে। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়গুলো ২ মার্চ খুলে দেওয়ার পর প্রতিদিনই ক্লাস নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এখন মাধ্যমিকও একই পথে হাঁটছে।

মাধ্যমিকে এসএসসি পরীক্ষার্থী ও দশম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে প্রতিদিন সরাসরি ক্লাস করছে। এসএসসি পরীক্ষার্থী চারটি এবং দশমে তিনটি বিষয়ে ক্লাস হচ্ছে। এ ছাড়া অষ্টম ও নবম শ্রেণিতে সপ্তাহে দুই দিন তিন বিষয়ে এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এক দিন তিন বিষয়ের ক্লাস হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here